ডেস্ক :
জাতীয় সংসদের তিনটি আসনের উপ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন ঢাকা-১৪ আগা খান মিন্টু, সিলেট-৩ হাবিবুর রহমান ও কুমিল্লা-৫ আসনে আবুল হাসেম খান। শনিবার (১২ জুন) সকাল ১১টায় গণভবনে আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সভায় তাদের মনোনয়ন দেয়া হয়। আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করেন।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, জাতীয় সংসদের ৩টি আসনের উপ-নির্বাচনে যথাক্রমে ১৮৭ ঢাকা-১৪ আসনে আগা খান মিন্টু, ২৩১ সিলেট-৩ আসনে হাবিবুর রহমান এবং ২৫৩ কুমিল্লা-৫ আসনে আবুল হাসেম খানকে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন প্রদান করা হয়।

এই তিন আসনের জন্য মোট ৯৪ জন দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছিলেন। গত বৃহস্পতিবার এই তিন আসনে মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দেওয়ার শেষ দিন ছিল। তিন আসনের মধ্যে সর্বোচ্চ ৩৫টি মনোনয়ন ফরম বিক্রি হয় কুমিল্লা-৫ আসনের জন্য। আর ঢাকা-১৪ আসনের জন্য মনোনয়ন ফরম সংগ্রহ করেন ৩৪ জন।

তিনবারের সাংসদ আসলামুল হকের মৃত্যুর কারণে ঢাকা-১৪ আসন শূন্য হয়। তিনবারের সাংসদ মাহমুদুস সামাদ চৌধুরী মারা যাওয়ায় সিলেট-৩ এবং পাঁচবারের সাংসদ আবদুল মতিন খসরু মারা যাওয়ায় কুমিল্লা-৫ আসন শূন্য হয়। তিন আসনে উপনির্বাচন ১৪ জুলাই হওয়ার কথা ছিল। কিন্তু দেশে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় উপনির্বাচনের তারিখ পেছানো হয়। ঢাকা-১৪, কুমিল্লা-৫ ও সিলেট-৩ সংসদীয় আসনের উপনির্বাচন ২৮ জুলাই করার সিদ্ধান্ত হয়।