ডেস্ক : ইউনিসেফের নির্বাহী বোর্ডের প্রেসিডেন্ট নির্বাচনে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা জয়ী হয়েছেন। ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন জাতিসংঘে নিযুক্ত মরক্কো ও লিথুয়ানিয়ার স্থায়ী প্রতিনিধি। গতকাল মঙ্গলবার জাতিসংঘ সদর দফতরে এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

জাতিসংঘ কর্তৃক শিশুদের জন্য বিশেষভাবে নিয়োজিত সংস্থা ইউনিসেফ। রাবাব ফাতিমা এর নির্বাহী প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় এখন থেকে বাংলাদেশ ইউনিসেফের কর্মকাণ্ডে দিকনির্দেশনা দিতে পারবে। প্রেসিডেন্ট নির্বাচিত করায় নির্বাহী বোর্ডের সদস্যের ধন্যবাদ জানিয়েছেন রাবাব ফাতিমা। ২০২০ সাল ইউনিসেফের জন্য একটি অর্থবহ ও কার্যকরী বছরে পরিণত করার আশা ব্যক্ত করেন তিনি।

শিশুদের অধিকার সুরক্ষায় নির্বাহী বোর্ড নতুন ধারণা ও কৌশল বাস্তবায়ন করবে। এতে সকলের সহযোগিতা কামনা করেছেন রাষ্ট্রদূত ফাতিমা।

রাবাব ফাতিমা গত ৫ ডিসেম্বর জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে যোগ দেন। এর আগে তিনি জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত ছিলেন।

বাংলাদেশ জাতিসংঘের সদস্যপদ পায় ১৯৭৪ সালে। তখন থেকে এ পর্যন্ত রাবাব ফাতিমা বাংলাদেশের দ্বিতীয় নারী যিনি জাতিসংঘের স্থায়ী প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করছেন। প্রথম নারী স্থায়ী প্রতিনিধি ছিলেন ইসমত জাহান। রাবাব ফাতিমা বাংলাদেশের ১৪তম ব্যক্তি যিনি জাতিসংঘের স্থায়ী প্রতিনিধি হিসেবে নিযুক্ত হয়েছেন।