ডেস্ক : ভারতে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে ফের উত্তাল হয়ে উঠেছে রাজধানী দিল্লি। শীত উপেক্ষা করে বিভিন্ন জায়গায় একাধিক সংগঠন বিক্ষোভ করেছে। জামে মসজিদের সামনে বিক্ষোভ করেছে শত শত বিক্ষোভকারী। অন্যদিক, মুম্বাইয়ে নতুন নাগরিকত্ব আইন ও এনআরসি নিয়ে দু’টি বিপরীতধর্মী মিছিল হয়েছে।

এনডিটিভি জানায়, দক্ষিণ মুম্বইয়ের আজাদ ময়দানে শুক্রবার নাগরিকত্ব আইনের প্রতিবাদে সামিল হয় শিক্ষার্থী ও সমাজকর্মীরা। আর এর চার কিলোমিটার দূরের একটি ময়দানে এ আইনের সমর্থনে বিপুল জনসমাগম হয়।

আজাদ ময়দানের বিক্ষোভে বহু অভিনেতা এবং তারকারাও যোগ দেন। এর বিপরীতে কাছের আগস্ট ক্রান্তি ময়দানে নাগরিকত্ব আইনের সমর্থনে মিছিল বের হয় মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের নেতৃত্বে।

মুম্বাই ও দিল্লি ছাড়াও শুক্রবার নাগরিকত্ব আইনের প্রতিবাদে মিছিল হয়েছে পশ্চিমবঙ্গের কলকাতায়। দিল্লিতে কোনও রকম অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে রাজ্য জুড়ে কড়া নিরাপত্তা জারি করা হয়েছে। সংবেদনশীল জায়গাগুলোতে টহল দিচ্ছে পুলিশ।
সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে দিল্লির বিভিন্ন জায়গায় জমায়েত নিষিদ্ধ করা হলেও তা উপেক্ষা করেই শয়ে শয়ে বিক্ষোভকারী রাস্তায় নেমেছেন। বিক্ষোভকারীরা এগনোর চেষ্টা করলে তাদের মধ্যে বেশ কয়েক জনকে আটক করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

এর আগে গত শুক্রবারও জমায়েতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে এই জামা মসজিদের সামনেই নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ-বিক্ষোভ হয়েছে।পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে পুলিশ-বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ হয়। এতে দু’পক্ষেরই অনেকে আহত হয়।