ডেস্ক : জাপানের একটি স্থানীয় বাজারে একটি সামুদ্রিক কাঁকড়ার দাম ৩৯ লাখ টাকা! এক কেজি ২০০ গ্রাম ওজনের এই কাঁকড়াটি বৃহস্পতিবার বিক্রি করা হয়। বলা হচ্ছে, এটিই এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে দামি কাঁকড়া।
শীতকালীন মৌসুমে প্রতিবছরই জাপানের বিভিন্ন অঞ্চলে সামুদ্রিক সুস্বাদু খাবারের নিলাম উঠে। এতে দেশি-বিদেশি গণমাধ্যমেরও সরব উপস্থিতি থাকে। কাঁকড়া, টুনা মাছ, তরমুজসহ বিভিন্ন ধরনের সুস্বাদু খাবার এখান থেকে কিনে থাকনে জাপানি ক্রেতারা।

দেশটির পশ্চিমাঞ্চলের তোত্তোরি এলাকায় চলতি সপ্তাহে এই ধরনের বিভিন্ন সামুদ্রিক সুস্বাদু খাবারের নিলাম উঠেছে। সেখান থেকেই স্থানীয় এক খুঁচরা বিক্রেতা কাঁকড়াটি কিনে নেন। ১৪ দশমিক ৬ সেন্টিমিটার ব্যাস বিশিষ্ট এই কাঁকড়াটির দাম পড়েছে ৪৬ হাজার মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা ৩৮ লাখ ৯৯ হাজার ১৮৬ টাকা!
বার্তাসংস্থা এএফপিকে স্থানীয় সরকার বিভাগের এক কর্মকর্তা জানান, কাঁকড়াটি এতো উচ্চমূল্যে বিক্রি হবে তা কেউই ভাবতে পারেনি। শুনে অবাক হয়েছি।
তিনি বলেন, গত বছর দুই মিলিয়ন ইয়েনে একটি কাঁকড়া বিক্রি হয়েছিল। সেটা তখন গিনেস ওয়াল্ড রেকর্ড বুকে জায়গা করে নেয়। এবারের কাঁকড়াটি সেই রেকর্ডকেও ছাড়িয়ে গেছে।