নোতুন খবর.কম : খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, কৃষক বাঁচলে দেশ বাঁচবে। আগামী মৌসুম থেকে সারা দেশে অ্যাপের মাধ্যমে কৃষকদের কাছ থেকে ধান সংগ্রহ করা হবে। চলতি আমন সংগ্রহ অভিযানে বগুড়াসহ ১৬ জেলায় পরীক্ষামূলকভাবে অ্যাপের মাধ্যমে কৃষকদের কাছ থেকে ধান সংগ্রহ কার্যক্রমের সফলতা এসেছে। এখন সারাদেশেই এই কার্যক্রম চালু করা হবে। ধান ক্রয়ে অনিয়ম, ভোগান্তি ও মধ্যস্বত্তভোগীদের কাছ থেকে কোনরকম হয়রানী ছাড়াই প্রযুক্তির মাধ্যমে কৃষকদের ন্যায্যমূল্য নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর।

রোববার দুপুরে বগুড়া সার্কিট হাউজের কনফারেন্স রুমে চলতি আমন সংগ্রহ অভিযান সংক্রান্ত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে তিনি এ কথা বলেন।

জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বগুড়া-৫ আসনের সংসদ সদস্য আলহাজ হাবিবর রহমান, রাজশাহীর আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক রায়হানুল কবিরও বক্তব্য রাখেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা, জেলা পরিষেদের চেয়ারম্যান ডাঃ মকবুল হোসেন, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু, যুগ্ম সাধারণ সম্পাদক আসাদুর রহমান দুলু, সদর উপজেলা চেয়ারম্যান আবু সুফিয়ান শফিকসহ সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও রাজনৈতিক নেতৃবৃন্দ।
মন্ত্রী বলেন, দেশ এখন খাদ্যে উদ্বৃত্ত। সরকার চাল রফতানীর উদ্যোগ নিয়েছে । এ জন্য সরু চাল উৎপাদনের উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, শুধু রফতানির জন্যই নয়, অভ্যন্তরীন বাজারেও মোটা চালের চাহিদা দ্রæত কমে আসছে।

তিনি কৃষকদের হয়রানি বন্ধে সরকারের বিভিন্ন উদ্যোগের কথা উল্লেখ করেন এবং একই সঙ্গে তিনি কৃষি বিভাগের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের কৃষকদের কাছে যাওয়ার পরামর্শ দেন। তিনি বলেন, কৃষকদের সঠিক তালিকা না থাকলে সরকারের অনেক ভাল উদ্যোগই কার্যকর ভ‚মিকা রাখতে পারবে না।
এরপর মন্ত্রী বগুড়ার শেরপুরে ভবানীপুর মন্দিরে আয়োজিত মাঘী পূর্ণিমা উৎসবে যোগ দেন।