ডেস্ক : আবার খুলছে মালয়েশিয়ার শ্রমবাজার। বাংলাদেশ থেকে ফের কর্মী নিতে সম্মত হয়েছে মালয়েশিয়া সরকার। কর্মীদের অভিবাসন ব্যয় কমিয়ে আনা এবং ভালো কর্ম পরিবেশ নিশ্চিতের বিষয়েও একমত হয়েছে দুই দেশ। বুধবার মালয়েশিয়ার প্রশাসনিক রাজধানী পুত্রজায়ায় দুই দেশের মন্ত্রী পর্যায়ের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।দেশটির স্থানীয় সময় বেলা ১১টায় প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ এবং মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী এম কুলাসেগারানের উপস্থিতিতে দুই দেশের প্রতিনিধি পর্যায়ে বৈঠক হয়।
বৈঠকে ‘বন্ধ শ্রমবাজারটি চালু করতে দুই দেশই সম্মত হয়েছে। এর অংশ হিসেবে এ মাসের শেষ দিকে মালয়েশিয়া থেকে একটি প্রতিনিধি দল ঢাকায় আসবে। সব ঠিক থাকলে ডিসেম্বর থেকে ফের মালয়েশিয়াতে কর্মী পাঠানোর প্রক্রিয়া চালু হতে পারে।’বৈঠক সূত্রে জানা যায়, বাংলাদেশ থেকে কর্মী নেওয়ার বিষয়ে কথা বলতে মালয়েশিয়ার নিয়োগদাতাদের সঙ্গে ১১ নভেম্বর বসবেন দেশটির মানবসম্পদমন্ত্রী এম কুলাসেগারান।

গত বছরের সেপ্টেম্বর থেকে মালয়েশিয়ায় কর্মী পাঠানোর অনলাইন পদ্ধতি এসপিপিএ বন্ধ হয়ে যায়। পরে ওই বছরের ২৫ সেপ্টেম্বর তৎকালীন প্রবাসী ও বৈদেশিক কল্যাণ মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি মালয়েশিয়া গিয়ে বৈঠক করলেও কোনো ইতিবাচক ফল মিলেনি। পরে ৩১ অক্টোবর ঢাকায় দুই দেশের যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকে নতুন করে কর্মী নেওয়ার বিষয়ে আলোচনা হয়।