দুপচাঁচিয়া থেকে উজ্জ্বলচক্রবর্ত্তী ( শিশির)ঃ

বগুড়ার দুপচাঁচিয়া-তালোড়া সড়কটির বেহাল অবস্থা। প্রায় ৬ কিলোমিটার এই সড়কটি প্রায় ৪ বৎসর হলো ছোট ছোট খাল ও গর্তে ভরে গেছে।

দুপচাঁচিয়া উপজেলার ছয়টি ইউনিয়নের তালোড়া একটি। যেখানে সরকারী খাদ্য গোডাউন, ৫টি ভারী অ্যালুমিনিয়াম তৈজস তৈরিরকল-কারখানা , ১টি কাগজের ফ্যাকটরি ও অটো রাইচ মিল সহ অনেক ছোট ছোট চাতাল রয়েছে। ব্যাবসা ব্যানিজ্যের এলাকার হিসাবে পরিচিত বলে তালোড়া ইউনিয়কে পৌর সভায় উন্নিত করা হয়। সেই পৌরসভা হতে দুপচাঁচিয়া পৌরসভার দুরত্ব ছয় কিলোমিটার। উপজেলা থেকে পৌরসভায় যাতায়াতের প্রধান সড়ক একটিই। তালোড়ায় খাদ্য গুদাম সহ বিভিন্ন কারখানা থাকায় সড়টি দিয়ে ভারী যানবাহন চলাচল করে। গত প্রায় ৪ বছর ধরে সড়কটির বিভিন্ন জায়গায় ভেঙ্গে ছোট বড় গর্তের সৃষ্টি হয়েছে। কিন্তু সড়কটি কোন ভাবে সংস্কার বা মেরামত না হওয়ায় প্রতিদিন যানবাহন সহ যাত্রীদের দুর্ঘটনার ঝুকিঁ নিয়ে চলাচল করতে হচ্ছে।
উল্লেখ্য যে তালোড়া থেকে দুপচাঁচিয়া ছয় কিলোমিটার সড়কটির বিভিন্ন স্থানে বিটুমিন ও খোয়া পাথর উঠে বড় বড় গর্তের পরিনত হয়েছে ,দুপচাঁচিয়া সি, ও অফিস বাসষ্ট্যান্ড হতে শুরুকরে মন্ডলপাড়া রাষÍার সামনে, সোনার পট্টি, বালিকাব্যিালয় ,মহাশ্মশান যাওয়ার সড়কের সামনে ,লালুকা ব্রীজ ,পদ্মপুকুর, পলিপাড়া, লাফাপাড়া, ঘোড়াপট্টি, তালোড়া আলতাফআলী উচ্চ বিদ্যালয়ের সামনে ও তালোড়া বাজারের ভিতরের সড়ক টি বেহাল অবস্থা। কয়েকমাস আগে স্থানীয় ভাবে দুই পৌরসভা থেকে ইট ও ব্যাটস (ইটেরগুড়া) দিয়ে সড়কটি চলাচলের জন্য ব্যবস্থা করলেও বর্ষার শুরু থেকে সড়কের অধিকাংশ জায়গায় গর্তগুলো পানি জমছে। পানি জমার কারনে এই সড়কে মালামাল সহ বোঝায়কৃত ট্রাক ও যাত্রী পরিবহনের জন্য ইজিবাইক, অটো ভ্যান যাতায়াত করলে প্রায়দিন দূর্ঘটনা ঘটে এবং অনেক যাত্রীদেরকে দূর্ঘটনা কবলে পড়তে হয়েছে।

তালোড়ার পৌরসভার মেয়র আমিনুল ইসলামের সংগে মুঠো ফোনে যোগাযোগ করলে তিনি জানান সড়ক ও জনপথ বিভাগের রাস্তায় পৌরসভার কাজ করার বিধান নেই । তারপরও এলাকার জনগনের স্বার্থে কয়েক মাস আগে সাময়িকভাবে চলাচলের জন্য রাস্তায় ইট ও ব্যাটস দেওয়া হয়েছিল। পরবর্তিতে রাস্তাটি মেরামতের জন্য সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলীকে জানানো হয়েছে ।
একই সময়ে দুপচাঁচিয়া পৌর মেয়রের সংগে মুঠোফোনে কথা বললে তিনি বলেন আগামী ২২ শে অক্টোবরে সনাতন ধর্মের শারদীয় দূর্গা পূজা অনুষ্ঠি’ত হবে। শীঘ্রই পৌরসভা থেকে রাস্তাটি মেরামতের জন্য ব্যবস্থা গ্রহন করা হবে বলে জানিয়েছেন।
এব্যাপারে বগুড়ার সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ আশরাফুজ্জামানের সংগে মুঠো ফোনে কথা বললে তিনি বলেন , নন্দীগ্রাম উপজেলার ওমরপুর বাসষ্ট্যান্ড হতে তালোড়া – দুপচাঁচিয়া হয়ে আক্কেলপুর পর্যন্ত সড়কটির মেরামতের জন্য বরাদ্দ হয়েছে । ইতোমধ্যেই ঠিকাদারের মাধ্যমে কিছু অংশ কাজ শুরু হয়েছে। বর্ষার কারনে কাজের অগ্রগতি অনেকটায় পিছিয়ে গিয়েছে ।
তিনি আরো জানান সড়কটির বিটুমিন দিয়ে কারপেটিং করলে বর্ষাকালে সড়কটি ভালো থাকবেনা বিধায় অপাতত: বন্ধ রয়েছে। আবহাওয়া ভালো হলে সড়কটির কাজ শুরু হবে বলে জানিয়েছেন ।