ডেস্ক : বিতর্কিত নাগরিকত্ব বিল ঘিরে উত্তেজনার আবহে স্থগিত হয়ে গেল জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে-র ভারত সফর। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বর্তমান পরিস্থিতিতে দুই দেশের পারস্পারিক আলোচনার মাধ্যমে এই সফর স্থগিত করা হয়েছে। খবর আনন্দবাজারের।
শুক্রবার সকাল থেকেই সংবাদ মাধ্যমে জল্পনা তৈরি হয় ভারত সফর বাতিল করতে পারেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। নাগরিকত্ব সংশোধনী বিল বিল ও এনআরসির প্রতিবাদে বিক্ষোভে উত্তাল অসমের গুয়াহাটিতেই জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু সেই সফর অনিশ্চিত বলে এ দিন সকালে জানায় জাপানের সংবাদ সংস্থা জিজি প্রেস। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় অবশ্য বৃহস্পতিবার জানিয়েছিল, তাদের কাছে এই সংক্রান্ত কোনো খবর নেই।

কিন্তু শুক্রবার দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার বলেন, ‘দুই দেশের আলোচনার মাধ্যমে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সফর স্থগিত করা হয়েছে। ভবিষ্যতে দুই দেশের সুযোগমতো ফের নয়া দিনক্ষণ স্থির হবে।’

১৫ ডিসেম্বর রবিবার থেকে তিন দিনের ভারত সফরে আসার কথা ছিল জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের। গত সপ্তাহেই ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার ঘোষণা করেন, আগামী ১৫ থেকে ১৭ ডিসেম্বর ভারত সফর করবেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তার বৈঠকের কর্মসূচিও ঘোষণা করে পররাষ্ট্র মন্ত্রণালয়। যদিও তখন বৈঠকের স্থান নির্দিষ্ট করে জানানো হয়নি মন্ত্রণালয়ের পক্ষে।

সিএবি এবং এনআরসির প্রতিবাদে বিভিন্ন প্রান্তে প্রতিবাদ-বিক্ষোভে অগ্নিগর্ভ আসামের বিস্তীর্ণ এলাকা। অগ্নিসংযোগ, পুলিশের গুলি, কারফিউ, মোবাইল-ইন্টারনেট বন্ধের জেরে উত্তাল গোটা রাজ্য। এই পরিস্থিতিতে বৃহস্পতিবারই ভারত সফর বাতিল করেছেন বাংলাদেশের পররাষ্ট্র ও স্বরাষ্ট্রমন্ত্রী। তার মধ্যে এবার জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সফর স্থগিতের জেরে উদ্বেগ বেড়েছে নয়া দিল্লির।