ডেস্ক : আর মাত্র কয়েক ঘণ্টা পরেই শুরু হবে পৃথিবীর সবচেয়ে গুরুত্বপূর্ণ ভোটযুদ্ধ। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। কে হতে যাচ্ছেন পৃথিবীর পরবর্তী সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি, তা নিয়ে জিজ্ঞাসার অন্ত নেই। এই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে বিভিন্ন জরিপ বলছে, তিনি হলেন জো বাইডেন।

প্রথা অনুসারে, মার্কিন নির্বাচনের আগে অনেক জরিপ হয়ে থাকে। নির্বাচনের একদম মুখোমুখি অবস্থায় দুটি জরিপ প্রকাশ করেছে এনবিসি নিউজ ও ওয়ালস্ট্রিট জার্নাল। সেখানে দেখা গেছে, ট্রাম্পের চেয়ে ১০ পয়েন্ট এগিয়ে আছেন জো বাইডেন।

সোমবার (যুক্তরাষ্ট্র সময় রোববার রাত) প্রকাশিত ওই দুই জরিপে বলা হয়, ভোটারদের ৫২ শতাংশ জো বাইডেন এবং ৪২ শতাংশ ডোনাল্ড ট্রাম্পকে পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে দেখতে চান। গত ২৯ থেকে ৩১ অক্টোবরের মধ্যে ভোটারদের এই মতামত সংগ্রহ করা হয়। নির্বাচনের ঠিক আগে আগে হওয়ার কারণে এই জরিপকে বিশেষ গুরুত্ব দিচ্ছেন বিশ্লেষকরা।

জরিপের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, কৃষ্ণাঙ্গদের ৮৭ শতাংশই ভোট দেবেন জো বাইডেনকে। এছাড়া ১৮ থেকে ৩৪ বছর বয়সের তরুণদের ৬০ শতাংশই বাইডেনের সমর্থক। একই কথা প্রযোজ্য নারী ভোটারদের ক্ষেত্রেও, তাদের ৫৭ শতাংশই বাইডেনকে ভোট দেবেন। এভাবে বাইডেন এগিয়ে আছেন ভারতীয় ভোটারদের ক্ষেত্রেও।