ডেস্ক : ইরানের বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের যুদ্ধ করার ক্ষমতা হ্রাস করতে যুক্তরাষ্ট্রের কংগ্রেস নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ গতকাল বৃহস্পতিবার দু’টি প্রস্তাব পাস করেছে। খবর পার্সটুডে।

ইরানের বিরুদ্ধে সামরিক আগ্রাসন চালাতে গেলে প্রয়োজনীয় যে বাজেট প্রয়োজন তা আটকে দেয়ার লক্ষ্যে প্রথম প্রস্তাবটি পাস হয়। প্রস্তাবে প্রতিনিধি পরিষদের ২২৮ সদস্য পক্ষে ভোট দেন এবং বিপক্ষে দেন ১৭৫ সদস্য। প্রস্তাবটি উত্থাপন করেন ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত ডেমোক্র্যাট প্রতিনিধি রো কানা। দ্বিতীয় প্রস্তাবটি উত্থাপন করেন আরেক ডেমোক্র্যাট সদস্য বারবারা লি।

বিশ্বের যেকোন দেশের বিরুদ্ধে হামলার জন্য মার্কিন প্রেসিডেন্টের পূর্ব অনুমতি বিষয়ক একটি আইন রোধেই দ্বিতীয় প্রস্তাবটি উত্থাপিত হয়। এই আইনটি ব্যবহার করে গত ৩ জানুয়ারি ইরাকের বাগদাদে ইরানের শীর্ষ জেনারেল কাশেম সোলায়মানির ওপর ড্রোন হামলার নির্দেশ দেন ট্রাম্প। একই আইন ব্যবহার করে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশ ২০০৩ সালে ইরাকে আগ্রাসন চালিয়েছিলেন।

পুনরায় যাতে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এ আইন ব্যবহার করতে না পারেন সে লক্ষ্যেই দ্বিতীয় প্রস্তাবটি প্রতিনিধি পরিষদ পাস করেছে। প্রস্তাবটির পক্ষে ২৩৬ জন এবং বিপক্ষে ১৬৬ সদস্য ভোট দেন।

প্রস্তাব দুটি পাস হওয়ার পর প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেন, মার্কিন প্রেসিডেন্ট ইরানের বিরুদ্ধে যে সহিংস আচরণ করছেন তা নিয়ে কংগ্রেস সদস্যরা গভীরভাবে উদ্বিগ্ন। তারা যে সহিংসতা চায় না তা প্রস্তাব পাশের মাধ্যমে প্রমাণিত হল।