ডেস্ক : ২০২০; একদিক থেকে বাংলাদেশের জন্য একটু বেশিই স্পেশাল। কেননা বছরটিতে পালন করা হবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। বিশেষ এই উপলক্ষকে আরেকটু বিশেষভাবে স্মরণীয় করে রাখতে ক্রীড়াঙ্গনেও থাকছে বাড়তি প্রস্তুতি। ক’দিন থেকেই সেই প্রস্তুতিকে আরও ঢেলে সাজাতে শুরু করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

এরই মধ্যে তারা ফিফার দ্বারস্থ হয়েছে। বাংলাদেশ থেকে কয়েক দফায় বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার সঙ্গে যোগাযোগ করেছেন বাফুফে কর্তারা।
এ নিয়ে অবশ্য রোববার একটা ইঙ্গিত দিয়েছেন বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ। যেহেতু পুরো কাজটা ফিফার ওপর নির্ভর করছে। তাই কোন ফুটবলার আসবেন, সেটা হলফ করে বলতে পারেননি তিনিও। তবে ব্রাজিলের সাবেক বিশ্বকাপজয়ী তারকা রোনালদিনহো আর ডাচ সুপারস্টার মার্কো ফন বাস্তেনের নামটা শোনা যাচ্ছে জোরেশোরে।

যেমনটা বলেছেন নাঈম, ‘দেখুন আমরা ফিফার সঙ্গে ইতোমধ্যে এ নিয়ে আলাপ করেছি। ফিফার কাছে লিজেন্ডদের একটা লিস্ট আছে। সেখান থেকে কোনো একজনকে পাঠাতে পারে। বঙ্গমাতার মতো বঙ্গবন্ধু গোল্ডকাপে খেলোয়াড়দের উৎসাহ দিতেই আমাদের এই প্রচেষ্টা। আশা করি ভালো কাউকে পাঠাবে ফিফা।
ফিফার কিংবদন্তি লিস্টে রোনালদিনহো, ফন বাস্তেন ছাড়াও আছেন ইতালির পাওলো মালদিনি, নেদারল্যান্ডসের রুদ গুলিত ও আইভরি কোস্টের দিদিয়ের দ্রগবার মতো জনপ্রিয়রা।