নোতুন খবর.কম : বগুড়ার ধুনটে বেইলি ব্রিজ ভেঙ্গে ট্রাক পানিতে পড়ে যাওয়ায় বগুড়া জেলা শহরের সাথে ধুনট উপজেলা ও কাজিপুর উপজেলার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।
মাঠপাড়া গ্রামের বাসিন্দা ইউপি সদস্য মজনু মন্ডল জানান, মঙ্গলবার গোসাইবাড়ি থেকে বালি বোঝাই একটি ট্রাক শেরপুরের দিকে যাওয়ার সময় ধুনট বগুড়া সড়কের মাঠপাড়া বেইলি ব্রিজ ভেঙ্গে ট্রাকটি পানিতে পড়ে যায়। পড়ে এলাকাবাসী ট্রাক চালক ফরহাদ হোসেন ও দুই হেলপারকে উদ্ধার করে ।
তিনি আরো জানান, বেইলি ব্রিজটি ভেঙ্গে যাওয়ার ফলে বগুড়া জেলা শহর থেকে ধুনট, কাজিপুর ও সারিয়াকান্দির এক অংশের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। প্রতিদিন ওই সড়ক দিয়ে প্রায় ১০ হাজার মানুষ যাতায়াত করে থাকে।
২০১৩ সালের ১৬ নভেম্বর পাথর বোঝাই একটি ট্রাক পারাপরের সময় ব্রিজটির পশ্চিম অংশ ভেঙ্গে খালের পানিতে পড়ে যায়। পরে পুরানো সরঞ্জাম ব্যবহার করে ব্রিজটি যানবাহন চলাচলের উপযোগী করে ভারী যানবাহন চলাচল বন্ধে সাইন বোর্ড ঝুলিয়ে দেয় বগুড়া সড়ক ও জনপথ (সহজ) বিভাগ। এরপরও ২০১৪ ও ২০১৬ সালে আরো দু’দফা ব্রিজটির পাটাতন ভেঙ্গে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।
বগুড়া সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী আশরাফুজ্জামান বলেন, ১৯৯০ সালের দিকে ধুনট-শেরপুর সড়কের মাঠপাড়া এলাকায় গাড়ামারা খালের উপর সড়ক ও জনপথ বিভাগ ৬২ মিটার দৈর্ঘ্য স্টিলের বেইলী ব্রিজ নির্মাণ করে। ব্রিজটির উপর দিয়ে অতিরিক্ত মালামাল বোঝাই ভারী যানবহন চলাচলের কারনে ব্রিজটি দুর্বল হয়ে পড়ে। কয়েক বছর থেকেই স্টিলের বেইলী ব্রিজের ট্রামজাম ও স্টিল টেকিং সহ বিভিন্ন সরঞ্জাম সরবরাহ বন্ধ রয়েছে। একারনে স্টিলের ব্রিজগুলো জোড়াতালি দিয়ে মেরামত করা হচ্ছে। তবে সেখানে আরসিসি গার্ডার সেতু নির্মাণের জন্য চেষ্টা করা হচ্ছে।