ডেস্ক:
করোনা আক্রান্ত রোগীদের বিনামূল্যে অক্সিজেন সরবরাহের উদ্যোগ নিয়েছে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি)। করোনা আক্রান্ত ব্যক্তি কিংবা তার স্বজনরা ফোন করলেই বাসায় গিয়ে অক্সিজেন সরবরাহ করা হবে। ইতোমধ্যে নগর পুলিশের পক্ষ থেকে ‘পুলিশ কোভিড অক্সিজেন ব্যাংক’ গঠন করা হয়েছে। মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে এই কার্যক্রমের উদ্বোধন করেছেন পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক। আরএমপির কন্ট্রোল রুমের মোবাইল নম্বরে ০১৩২০-০৬৩৯৯৮ ফোন করে অক্সিজেন সেবা পাবেন করোনা রোগীরা। উদ্বোধনের পর থেকেই সেবা দিতে শুরু করেছেন দায়িত্বরতরা।
এ লক্ষ্যে ৫০টি সিলিন্ডার নিয়ে ‘পুলিশ কোভিড অক্সিজেন ব্যাংক’-এর যাত্রা শুরু হয়েছে। অচিরেই এ সংখ্যা ১০০-তে উন্নীত হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন) মো. সুজায়েত ইসলাম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) মো. মজিদ আলী, উপপুলিশ কমিশনার (সদর) মো. রশীদুল হাসান ও উপপুলিশ কমিশনার (বোয়ালিয়া) মো. সাজিদ হোসেনসহ মহানগর পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

উদ্বোধন অনুষ্ঠানে পুলিশ কমিশনার বলেন, করোনার দ্বিতীয় ঢেউয়ে আক্রান্ত রোগীদের শুরু থেকেই অক্সিজেনের অভাব দেখা দেয়। এ সংকট থেকে সাধারণ জনগণ এবং দায়িত্বরত পুলিশ সদস্যসহ বিভিন্ন পেশার করোনা রোগীদের আরএমপির পক্ষ থেকে বিনামূল্যে অক্সিজেন দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। প্রাথমিকভাবে ৫০টি অক্সিজেন সিলিল্ডার দিয়ে এ কার্যক্রমের যাত্রা শুরু হলো। দুই-এক দিনের মধ্যেই এ সংখ্যা ১০০তে উন্নীত হবে। প্রয়োজন অনুসারে অক্সিজেন সিলিন্ডার আরও সংযোজন করা হবে।

তিনি আরও বলেন, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল ছাড়া রাজশাহীর আর কোনো হাসপাতাল বা ক্লিনিকে সেন্ট্রাল অক্সিজেন সরবরাহ নেই। সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম চালু করতে হলে হাসপাতালগুলোর অন্তত ২ থেকে ৩ মাস সময় লাগবে। রাজশাহীতে করোনা সংক্রমণের হার ভয়াবহ। সেজন্য আমরা এই উদ্যোগ নিয়েছি। যে কেউ শ্বাসকষ্টে ভুগলে মোবাইলে কল করলে নগর পুলিশ বাড়ি বাড়ি গিয়ে বিনামূল্যে অক্সিজেন সেবা পৌঁছে দেবে।