বগুড়া-১ আসনের সদ্য প্রয়াত সংসদ সদস্য আব্দুল মান্নান’র স্মরণে সাংস্কৃতিক কর্মীরা গাবতলী থেকে সারিয়াকান্দি সড়ক এবং বগুড়া শহরের কলোনীর বাসভবনের সড়টির নাম এমপি আব্দুল মান্নান করার দাবী করেছে। একই সাথে প্রতি বছর এমপি আব্দুল মান্নান নামে পদক প্রবর্তনের প্রস্তাব করা হয়েছে।
বুধবার (২২জানুয়ারি) বিকাল ৫টায় বগুড়া শহরের শহীদ খোকন পার্কে শহীদ মিনার চত্ব¦রে বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের ৫ দিনব্যাপী শোক কর্মসূচির শেষদিন স্মরণ সভা থেকে বক্তারা এই দাবী জানিয়েছে।
স্মরণ সভার আলোচকবৃন্দ প্রয়াত আব্দুল মান্নানের ব্যক্তি ও রাজনৈতিক জীবনে সাংস্কৃতিক অংশগ্রহণ-অবদান নিয়ে আলোচনা করে বলেন, “প্রয়াত এমপি আব্দুল মান্নান শুধু মাত্র তার সংসদীয় আসনের উন্নয়ন নিয়ে কাজ করেন নি, এই জেলার উন্নয়ন ও সাংস্কৃতিক আয়োজনে নিজ এলাকা ছাড়িয়ে তিনি সমগ্র বগুড়াবাসীর জন্য কাজ করেছেন। সামাজিক ভূমিকা রাখার মতো কাজ থাকলে তিনি ছুটে গেছেন সেখানে। কাজ করে উন্নয়নের ধারা বাহিকতা রেখেছেন। নদী ভাঙন প্রবণ এলাকা সারিকান্দি ও সোনাতলা এলাকার মানুষকে সমৃদ্ধির মুখ দেখিয়ে হয়েছেন জননেতা আব্দুল মান্নান। সম্মিলিত সাংস্কৃতিক জোট সাংস্কৃতিক সহযোদ্ধা ও অভিভাবককে হারিয়েছে। যা আর পুরন হবার হয়।” এই স্মরণসভা থেকে তাঁর নামে গাবতলী থেকে সারিয়াকান্দি এবং বগুড়ার একটি গুরুত্বপূর্ণ সড়কের নামকরণের দাবি জানান। এছাড়াও সম্মিলিত সাংস্কৃতিক জোটের পক্ষ থেকে আব্দুল মান্নানের নামে পদক প্রবর্তনের প্রস্তাব করা হয়। শোক সভার শুরুতে এমপি আব্দুল মান্নানের আত্মার শান্তির কামনা করে দাঁড়িয়ে একমিনিট নিরবতা পালন করেন উপস্থিত সকলে।
সম্মিলিত সাংস্কৃতিক জোট সভাপতি তৌফিক হাসান ময়না’র সভাপতিত্বে স্মরণ সভায় আলোচক ছিলেন বগুড়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাহমুদুল আলম নয়ন, বাংলাদেশ গ্রাম থিয়েটারে আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আব্দুল হান্নান, জোটের সাধারণ সম্পাদক আবু সাইদ সিদ্দিকী।
বক্তব্য রাখেন জোটের সহ সভাপতি মতিয়ার রহমান, গৌতম দাস, আসাদ হোসেন, নেতা এস এম বেলাল হোসেন, অর্থ সম্পাদক রবিউল আলম অশ্রæ, দপ্তর সম্পাদক এইচ আলিম, নির্বাহী সদস্য আব্দুল আওয়াল সাবেক সহ সভাপতি আতিকুর রহমান মিঠু, সাবেক সাধারণ সম্পাদক এবিএম জিয়াউল হক বাবলা, বগুড়া ইয়ূথ কয়্যার’র প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক তৌফিকুল আলম টিপু, নান্দনিক নাট্যদলের সাধারণ সম্পাদক খলিলুর রহমান চৌধুরী, জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদ বগুড়া জেলার সাধারণ সম্পাদক অমরেশ মুখার্জি, সংশপ্তক থিয়েটারে সভাপতি আব্দুল্লাহেল কাফি তারা, বগুড়া নাট্যদলের সভাপতি মির্জা আহসানুল হক দুলাল, বগুড়া পদাতিক’র সাধারণ সম্পাদক মাহবুবর রহমান মানিক, জাতীয় কবিতা পরিষদ বগুড়ার সাধারণ সম্পাদক সিক্তা কাজল, সাবেক কাউন্সিলর টিপু সুলতান, বিহঙ্গ আবৃত্তি পরিষদের নির্বাহী সদস্য শেখ মাসুকুর রহমান শিহাব, আনন্দকণ্ঠের প্রতিনিধি রেজোয়ানুল ইসলাম, জোটের প্রতিনিধি আবু সাঈদ অরুন, বিমল কবিরাজ,আবু শাহেদ, প্রমূখ।