নোতুন খবর.কম :
বগুড়ায় বৃহস্পতিবার (৮ অক্টোবর) সকাল ১১ টায় দেড় ঘন্টাব্যাপী করোনা পরিস্থিতি মোকাবেলায় বগুড়ায় কর্মরত গণমাধ্যম কর্মীদের সাথে জুম প্লাট ফরমের মাধ্যমে উন্নয়ন সংগঠন লাইট হাউসের আয়োজনে দাতা সংস্থা ইউএসএইড, ইউকেএইড এর আর্থিক এবং কাউন্টারপার্ট ইন্টারন্যাশনাল এর কারিগরি সহযোগিতায় কোভিড-১৯ অ্যাডভোকেসি অ্যান্ড রেসপন্স কর্মসূচীর আওতায় গণমাধ্যম কর্মীদের সাথে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়।

মতবিনিময় সভায় সরকারি সেবা সাধারণ মানুষের দোড় গোড়ায় পৌছানোর লক্ষ্যে এবং সরকারি সেবায়, স্বাস্থ্য খাতে স্বচ্ছতা, জবাবদিহিতা এবং জনঅংশগ্রহণ নিশ্চিত করণের লক্ষ্যে কেন্দ্রীয় সরকারের মাঠ প্রশাসনের সমন্বয়, নাগরিক সমাজ ও গণমাধ্যমকে যুক্ত করার মাধ্যমে কোভিড-১৯ মোকাবেলায় ও সহায়তা কার্যক্রমকে শক্তিশালী করার দাবি জানানো হয়।

গণমাধ্যম কর্মীদের সাথে মতবিনিময়কালে বক্তারা পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে ভ‚মিকা, সামাজিক নিরাপত্তা বেস্টনীর জন্য করণীয়, করোনা ভাইরাস পরীক্ষায় ফি গরীবের জন্য বাধা কীনা, স্থানীয় সরকার, গণমাধ্যম এবং নাগরিক সমাজের ভ‚মিকা নিয়ে আলোচনা করা হয়।

সভায় বক্তারা আরো বলেন, সরকারি ব্যাংকে লোন ঠিকমতো পাওয়া গেলেও বেসরকারী ব্যাংকে পাওয়া যাচ্ছে না, অনেকে হয়রানির শিকার হচ্ছে। কোভিডের কারণে অনেকের পিঠ দেয়ালে পিঠ ঠেকে গেছে। নারীর প্রতি সহিংসতাও বেড়েছে। সমন্বিত ভাবে সকলে এগিয়ে আসলে একটি শক্ত প্লাটফরম তৈরী করা সম্ভব। যার ফলে কোভিড মোকাবেলায় ভ‚মিকা রাখা সম্ভব হবে।
বক্তারা আরো বলেন, কোভিডের হার বগুড়ায় কমলেও আবার বেড়েছে। এটি যাতে না ছড়ায় তার জন্য কর্মপরিকল্পনা গ্রহণ করা প্রয়োজন। একাজে লাইট হাউসকে এগিয়ে আসতে হবে। কোভিডের পাশাপাশি বন্যায় বগুড়ার জন্য একটি বড় সংকট তৈরী করেছে। সকলে মিলে কাজ করলে নিশ্চয় আমরা সফল হতে পারবো। সেই সাথে কেন্দ্রীয় সরকারের দেয়া প্রনোদনা স্থানীয় সরকার কর্তৃক প্রদানে স্বচ্ছতা নিশ্চিত করা এবং পিছিয়ে পড়া জনগোষ্ঠী তথা হিজরা/তৃতীয় লিঙ্গের মানুষ, পেশাদার যৌনকর্মী, দালিত, আধিবাসীরা সেবা প্রাপ্তিতে যাতে অগ্রাধিকার পায় তার জন্য গণমাধ্যমের মধ্যদিয়ে দৃষ্টি আকর্ষণ করা হয়।

সভায় লাইট হাউস প্রধান নির্বাহী মো. হারুন অর রশিদ মূল বিষয় তুলে ধরনে এবং সঞ্চালনা করেন। কাউন্টারপার্ট ইন্টারন্যাশনালের অ্যাডভোকেসি স্পেশালিস্ট ইফফাত জেরিন মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য রাখেন। বগুড়ায় গণমাধ্যমের পক্ষে বক্তব্য রাখেন দৈনিক করতোয়ার বার্তা সম্পাদক প্রদীপ ভট্টাচার্য্য, সমকালের মোহন আকন্দ, যমুনা টেলিভিশনের মেহেরুল সুজন, ডেইলি অবজারভারের মো. আখতারুজ্জামান, এসএটিভির আরিফ রেহমান, জিটিভির আমজাদ হোসেন মিন্টু, নিউজ টুয়েন্টি ফোর এর আব্দুস সালাসম বাবু, চ্যানেল টুয়েন্টি ফোর এর ফরহাদুজ্জামান শাহী, দৈনিক বগুড়ার বাদল চৌধুরী, এটিএন নিউজের চপল সাহা প্রমূখ।