মোকামতলা বগুড়া প্রতিনিধিঃ বগুড়ার শিবগঞ্জ উপজেলার মোকামতলা বাসস্ট্যান্ড এলাকায় আলহাজ¦ মোজাম্মেল হকের হাজী মার্কেটে গভীর রাতে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুন লেগে ১০ টি দোকান ঘড় পুড়ে গেছে। গত মঙ্গলবার গভীর রাতে দোকান ঘরে আগুন লাগলে স্থানীয় লোকজন আগুন নেভানোর চেষ্টা করে, কিছুক্ষণ পরে ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট প্রায় দুই ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে দোকানের সর্বস্ব পুরে ছাই হওয়ায় পথে বসেছে দোকানীরা। আকস্মিক এই অগ্নিকান্ডে প্রায় দুই কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীরা।
মার্কেটের মালিকের ছেলে ইফতেখারুল ইসলাম রানা জানান, মঙ্গলবার রাত সাড়ে ১১ টার দিকে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে মার্কেটের কোনার দোকানে আগুন লাগে। টেরপেয়ে প্রথমে স্থানীয়রা আগুন নেভানোর চেষ্টা করে। এসময় ফায়ার সার্ভিসে খবর দিলে প্রথমে ফায়ার সার্ভিসের একটি ইউনিট এসে আগুন নেভানোর ওেচষ্টা করে। কিন্তু তাতেও কাজ না হওয়ায় আরো একটি ইউনিটকে ডাকা হয়। তারা এসে প্রায় ২ ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রনে নিয়ে আসে। আগুনে মার্কেটের ১০ টি দোকান পুড়ে গেছে। আগুনে মার্কেটের পেছনের মালিকৈর বাস ভবনের ও কিছু অংশ ক্ষতিগ্রস্থ হয়েছে।
তিনি জানান, মার্কেটের সামনে একটি বৈদ্যুতিক খুঁটি রয়েছে। এর আগেও প্রায় ৪ বার খুটিতে আগুন লেগেছে। বিষয়গুলি বিদ্যুৎ অফিসে জানালেও তারা কোন ব্যবস্থা নেয়নি। এবার বিদ্যুতের আগুন থেকে মার্কেটের এতগুলি দোকান পুড়ে ব্যবসায়ীদের ক্ষতি হবার পরে যদি তাদের নটক নড়ে। এসময় ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীরা বিদ্যুৎ অফিসের অবহেলার কারনেই এই অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে বলে অভিযোগ করেন।
তিনি জানান, আগুনে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের মধ্যে রয়েছেন, লক্ষিকোলা সোনার পাড়া গ্রামের নুরুল ইসলাম এর নাফিজা সাইকেল ষ্টোরের ৫০ লক্ষাধিক টাকার, মোজাহার মোটর সাইকেল এর দোকানে একটি ডিসকাভার সহ আরো দুইটি মোটর সাইকেল পুড়ে প্রায় ১০ লক্ষাধিক টাকা, করতকোলা গ্রামের আশরাফ আলীর সেনেটারী দোকানে ৮ লক্ষ টাকা, ফল ব্যাবসায়ী মোস্তাফিজার রহমান মোস্তার ৩০ লক্ষাধিক টাকা, শংকর পুর উত্তর পাড়া গ্রামে শিহাবের ফলের দোকানে ২ লক্ষাধিক টাকা, শফিকুল আলম এর ফল ও বেকারীর দোকানে ৫ লক্ষাধিক টাকা, তিতাস সু- ষ্টোরের ৬ লক্ষাধিক টাকা, শংকর পুর গ্রামের কুকিল চন্দ্রের সেনেটারি দোকানে ৫ লক্ষাধিক টাকার ক্ষয়- ক্ষতি হয়েছে। সব মিলিয়ে প্রায় দুই কোটি টাকার ক্ষয়- ক্ষতি হয়েছে।
শিবগঞ্জ ফায়ার সার্ভিসের সাব অফিসার আব্দুর রউফ জানান, বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকেই আগুন লাগে।