ডেস্ক ঃ
মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের ফলে আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত হয়ে যাওয়ায় যে সব প্রবাসী দেশে এসে আটকা পড়েছেন তাদের ভিসার মেয়াদ আবারও বাড়ানোর ঘোষণা দিয়েছে সৌদি আরব। সোমবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে দেশটির পাসপোর্ট অধিদপ্তর (জাজাট)।

তারা জানায়, যে সকল শ্রমজীবী মানুষ ও গৃহকর্মী সৌদি আরবের বাইরে গিয়ে আটকা পড়েছেন এবং যারা সৌদির অভ্যন্তরে আটকা পড়ে আছেন, বাইরে যেতে পারছেন না, তাদের ভিসার মেয়াদ আরো এক মাস বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। এক্ষেত্রে কোনো চার্জ প্রযোজ্য হবে না।

এ ছাড়া যে সব প্রবাসী স্থায়ীভাবে সৌদি আরব ত্যাগ করতে চান তাদের ভিসার মেয়াদও বাড়ানো হয়েছে। আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত তারা এখানে অবস্থান করতে পারবেন। কোনো চার্জ প্রযোজ্য হবে না।

বাণিজ্যিক পেশায় কাজ করা প্রবাসী এবং যারা সৌদি আরবে ফেরার অপেক্ষায় আছেন তারাও এর আওতাভুক্ত থাকবেন। অবশ্য যদি তাদের ভিসার মেয়াদ ৩১ আগস্ট শেষ হয়ে যায় সেক্ষেত্রে। জাতীয় তথ্য কেন্দ্রের সহযোগিতায় স্বয়ংক্রিয়ভাবে এই সম্প্রসারণটি হবে।

এর আগে সম্প্রতি জি-২০ এর অন্তর্ভুক্ত দেশগুলোর পররাষ্ট্র মন্ত্রীদের এক ভার্চুয়াল বৈঠকে আন্তর্জাতিক রুটে ফের ফ্লাইট চালুর বিষয়ে আলোচনা করে সৌদি আরব। এর চারদিন পরই এ সিদ্ধান্ত নিল তারা।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান বলেন, এই পদক্ষেপ জি-২০ সদস্য দেশগুলোর অর্থনীতি পুনরুদ্ধারে সহায়তা করবে।