ডেস্ক : চলছে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফল গণনা। যুক্তরাষ্ট্রের নির্বাচনে ভোটের রাত ভোটের সপ্তাহ হতে যাচ্ছে। বাংলাদেশ সময় বুধবার বিকাল ৫টা পর্যন্ত ২৩৮টি ইলেক্টোরাল কলেজ ভোট পেয়ে এগিয়ে আছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। ২১৩ ভোট নিয়ে পিছিয়ে থাকলেও নিজেকে জয়ী বলে দাবি করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদিও ভোট গণনা শেষ হয়নি ৯টি অঙ্গরাজ্যে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র খবরে বলা হয়েছে, ভোটের ফল প্রকাশ শুরু হওয়ার পর থেকেই বাইডেনের বিশাল ব্যবধানের আশা শেষ হয়ে গেছে। যিনিই জয় পাবেন তা হবে খুব কম ব্যবধানে। কিন্তু বিষয় হয়ে দাঁড়িয়েছে কে এবং কীভাবে জিতবেন এবং কখন তা জানা যাবে।

যুক্তরাষ্ট্রের নিয়ম অনুসারে প্রতি চার বছর অন্তর অন্তর প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। একজন ব্যক্তি শুধু পর পর দু্ইবার প্রেসিডেন্ট নির্বাচিত হতে পারেন। এখন পর্যন্ত যারা দেশটির ক্ষমতায় এসেছিলেন, তাদের বেশিরভাগই টানা দ্বিতীয়বার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন। দ্বিতীয়বার নির্বাচনে হেরে গিয়েছিলেন এমন প্রেসিডেন্টও মার্কিন ইতিহাসে রয়েছেন।

বুশ সিনিয়র: তিনি ছিলেন ৪১তম মার্কিন প্রেসিডেন্ট। ১৯৮৯ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত তিনি বিশ্বের ক্ষমতাধর রাষ্ট্রটি পরিচালনা করেছেন। কিন্তু ১৯৯২ সালে দ্বিতীয়বার মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিয়ে তিনি পরাজিত হয়েছিলেন।

ধারণা করা হয়, প্রথমবার ক্ষমতায় যাওয়ার পর সিনিয়র বুশ যে উপসাগরীয় যুদ্ধ শুরু করেছিলেন সে কারণেই তিনি দ্বিতীয়বার জয়ী হতে পারেননি। কারণ এ যুদ্ধের কারণে যুক্তরাষ্ট্র অর্থনৈতিকভাবে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছিল।

বুশ সিনিয়র দ্বিতীয়বার ক্ষমতায় যেতে না পারলেও তার ছেলে জর্জ ডব্লিউ বুশ জনিয়র টানা দ্বিতীয়বার মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন। তিনি ছিলেন যুক্তরাষ্ট্রের ৪৩তম প্রেসিডেন্ট। তিনি ২০০১ থেকে ২০০৯ সাল পর্যন্ত দেশটি পরিচালনা করেছেন।

জিমি কার্টার: যুক্তরাষ্ট্রের ৩৯তম এ প্রেসিডেন্টও দ্বিতীয়বার ক্ষমতায় আসতে পারেননি। তিনি ১৯৭৭ থেকে ১৯৮১ সাল পর্যন্ত এক মেয়াদে প্রেসিডেন্টর দায়িত্ব পালন করেছিলেন।

গেরাল্ড ফোর্ড: দ্বিতীয়বার ক্ষমতা দখল করতে পারেননি গেরাল্ড ফোর্ড। তিনি ছিলেন ৩৮তম মার্কিন প্রেসিডেন্ট। রাষ্ট্র পরিচালনা করেছেন ১৯৭৪ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত।

হার্বাট হুভার: ৩১তম এ মার্কিন প্রেসিডেন্ট ১৯২৯ থেকে ১৯৩৩ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্র পরিচালনা করেছেন। তার শাসনামলে দেশটির স্টক মার্কেটে বড় ধ্বস দেখা দেয়। এ কারণে দ্বিতীয়বার ক্ষমতা দখল করতে পারেননি তিনি। হেরে যান প্রতিদ্বন্দ্বী রুজভেল্টের কাছে।

উইলিয়াম টাফট: তিনি ছিলেন যুক্তরাষ্ট্রের ২৭তম প্রেসিডেন্ট। ১৯০৯ থেকে ১৯১৩ সাল পর্যন্ত তিনি প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন। দ্বিতীয়বার প্রেসিডেন্ট নির্বাচনে তিনি হেরে গিয়েছিলেন। রুজভেল্টের সঙ্গে তীব্র মতপার্থক্যের জন্যই তার পরাজয় হয় বলে ধারণা করা হয়।