ডেস্ক : ওয়ানডেতে প্রায় ২১ বছরের পুরনো রেকর্ড ভাঙল তামিম ও লিটন দাসের জুটি। সেইসাথে ওয়ানডেতে নিজেদের সর্বোচ্চ রানের উদ্বোধনী জুটি পেল বাংলাদেশ। সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে শুক্রবার জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডেতে নতুন রেকর্ড গড়েছেন তামিম-লিটন। বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার আগে ১৮২ রানের জুটিতে অবিচ্ছিন্ন আছেন দুজন।

আগের রেকর্ডও ছিল জিম্বাবুয়ের বিপক্ষে। ১৯৯৯ সালের ২৫ মার্চ ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মেহরাব হোসেন ও শাহরিয়ার হোসেনের সেই উদ্বোধনী জুটি ছিল ১৭০ রানের। তাদের রেকর্ড জুটির পরও অবশ্য বাংলাদেশ ম্যাচ হেরেছিল। সব মিলিয়ে ওয়ানডেতে বাংলাদেশের দেড়শ ছোঁয়া উদ্বোধনী জুটি হলো পাঁচটি। যার তিনটিতেই জড়িয়ে আছেন তামিম।

২০১৪ সালে চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে এনামুল হকের সঙ্গে তামিমের জুটি ছিল ১৫৮ রানের। পরের বছর চট্টগ্রামেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সৌম্য সরকারের সঙ্গে গড়েন ১৫৪ রানের জুটি। এনামুলের সঙ্গী ছিলেন ইমরুল কায়েস। ২০১৪ সালে ঢাকায় এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে তাদের জুটি ছিল ১৫০ রানের। জুটির রেকর্ড গড়ার ওভারেই লিটন পেয়েছেন সেঞ্চুরি। সিরিজে যেটি তার দ্বিতীয়।