ডেস্ক ঃ
সৌদি আরবের সঙ্গে মিল রেখে বাংলাদেশেও শুক্রবার সকালে চাঁদপুর, দিনাজপুর, লালমনিরহাট, ভোলা, বরিশাল, ঝিনাইদহ, শরীয়তপুর, শেরপুর, নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়। নামাজ শেষে ধর্মপ্রাণ মুসল্লিরা পশুও কোরবানি দেন।

দেশের যেসব জায়গায় আজ কোরবানির ঈদ পালিত হচ্ছে——-

চাঁদপুর ঃ
চাঁদপুর জেলার ৪০টি গ্রামের মুসল্লিরা শুক্রবার সৌদি আরবের সঙ্গে মিল রেখে সকালে পবিত্র ঈদুল আজহার নামাজ শেষে তারা পশু কোরবানি দেন। করোনাভাইরাসের কারণে এবার স্থানীয় ঈদগাহে নামাজ অনুষ্ঠিত হয়নি। তবে স্থানীয় প্রতিটি মসজিদেই নামাজ অনুষ্ঠিত হয়েছে।
প্রতিবছরের মতো এবারও হাজীগঞ্জের সাদ্রা, অলিপুর, সমেশপুর, বেলচো, প্রতাপপুর, জাঁকনি, বলাখাল, গোবিন্দপুর, দক্ষিণ বলাখাল ও মনিহার গ্রামে ঈদ উদযাপিত হচ্ছে।ফরিদগঞ্জ উপজেলায় লক্ষ্মীপুর, সেনাগাঁও, কামতা, উটতলী, বাসারা উভারামপুর, মুন্সিরহাট, গল্লাক, মূলপাড়া, বদরপুর, আইটপাড়া, পাইকপাড়া, ভুলাচোঁ, সুরঙ্গচাইল, কাইতাড়া, হাঁসা, নুরপুর, সোনাচোঁ, বালিথুবা, শাচনমেঘ, শোল্লা ও চরদুখিয়া গ্রামে ঈদ উদযাপিত হচ্ছে। এছাড়া মতলব দক্ষিণ উপজেলার মোহনপুর ও দশআনি গ্রাম, পাঁচআনি কচুয়া উপজেলার উজানি গ্রাম, শাহরাস্তি উপজেলার বেশ কয়েকটি গ্রামে আজ কোরবানির ঈদ পালিত হচ্ছে।

লালমনিরহাট ঃ
অনেক বছর ধরে তারা সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ পালন করে আসছেন।
লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলায়
শুক্রবার সকাল ৯টায় উপজেলার মুন্সীপাড়া জামে মসজিদে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। এত স্বাস্থ্যবিধি মেনে অংশ নেন শতাধিক মুসল্লি। তবে বৃষ্টির কারণে মুসল্লির সংখ্যা কিছুটা কম ছিলো।

বরিশাল: বরিশালেও কয়েকটি উপজেলার বিভিন্ন এলাকায় আজ কোরবানির ঈদ পালান করা হচ্ছে। এদিন বরিশাল নগরের প্রধান ও বৃহত্তম জামাত অনুষ্ঠিত হয় ২৩ নম্বর ওয়ার্ডে তাজকাঠিস্থ জাহাগিরিয়া শাহসুফি মমতাজিয়া জামে মসজিদ প্রাঙ্গণে। সকাল ৯টায় অনুষ্ঠিত এ জামাতে অংশ নেন নগরীর কয়েক শ বাসিন্দা।

প্রতি বছর সৌদি আরবের সঙ্গে মিল রেখে বরিশাল সদর উপজেলার চরকিউট্টা, পতাং, তালুকদারচর গ্রামে ঈদ উদযাপান করা হয়। এছাড়া বাবুগঞ্জ, হিজলা, বাকেরগঞ্জ উপজেলার বেশ কয়েকটি গ্রামে আজ ঈদের নামাজ অনুষ্ঠিত হয়।

এছাড়াও দেশের নারায়ণগঞ্জ, ভোলা, শরীয়তপুর, মাদারীপুর, পটুয়াখালী, চট্টগ্রাম, সুনামগঞ্জ, শেরপুর, দিনাজপুর, ঝিনাইদহ, লক্ষ্মীপুর, ঝালকাঠি জেলার বেশ কয়েকটি উপজেলার শতাধিক গ্রামে একদিন আগেই কোরবানির ঈদ পালন করা হচ্ছে।