ডেস্ক : দেশে স্বর্ণের দাম ভরিতে ২ হাজার ৪৫০ টাকা পর্যন্ত কমেছে। বৃহস্পতিবার থেকে প্রতি ভরি সবচেয়ে ভালো মানের স্বর্ণ ৭৪ হাজার ৮ টাকায় বিক্রি হচ্ছে।

সকালে স্বর্ণের দর কমানোর ঘোষণা দিয়ে সঙ্গে সঙ্গে তা কার্যকর করার কথা জানায় বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। সর্বশেষ গত শুক্রবার স্বর্ণের দাম ২ হাজার ৪৫০ টাকা বৃদ্ধি করেছিল সমিতি। সাতদিনের ব্যবধানে সেই পরিমাণ দাম কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাজুসের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগারওয়ালা জানান, আন্তর্জাতিক বাজারে দাম কমায় স্থানীয় বাজারেও দাম কমানো হয়েছে। কোভিড-১৯ মহামারির মধ্যে বেশ কিছুদিন ধরে আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম খুব ওঠা-নামা করছিল। গত এক সপ্তাহে দাম খানিকটা কমেছে।

গত ১৭ সেপ্টেম্বর সর্বশেষ যখন দেশে স্বর্ণের দাম বাড়ানো হয়, তখন বিশ্ব বাজারে প্রতি আউন্সের (৩১.১০৩৪৭৬৮ গ্রাম) দাম ছিল ১৯৪৫ ডলার। বৃহস্পতিবার তা ১ হাজার ৮৫৮ ডলারে নেমে এসেছে বলে জানান দিলীপ।

বাজুস জানিয়েছে, বৃহস্পতিবার থেকে প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ২২ ক্যারেটের স্বর্ণ ৭৪ হাজার ৮ টাকায় বিক্রি হচ্ছে। ২১ ক্যারেটের স্বর্ণ বিক্রি হচ্ছে ৭০ হাজার ৮৫৯ টাকায়। আর ১৮ ক্যারেটের স্বর্ণ বিক্রি হচ্ছে ৬২ হাজার ২১১ টাকায়। সনাতন স্বর্ণ ৫১ হাজার ৭৮৮ টাকা ভরি দরে বিক্রি হচ্ছে।

বৃহস্পতিবার থেকে দেশের বাজারে প্রতি ভরি ২২ ক্যারেট রুপার গয়না এক হাজার ৫১৬ টাকায় বিক্রি হচ্ছে। ২১ ক্যারেটের রুপার অলঙ্কার বিক্রি হচ্ছে এক হাজার ৪৩৫ টাকায়। আর ১৮ ক্যারেটের রুপা বিক্রি হচ্ছে এক হাজার ২২৫ টাকায়। আর সনাতন রুপার গহনা ৯৩৩ টাকায় বিক্রি হচ্ছে