ডেস্ক : আগামী ১ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে মাধ্যমিক স্কুল সার্টিফিকের (এসএসসি) ও সমমানের পরীক্ষা। এই কারণে এক মাসের জন্য দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আগামী ২৫ জানুয়ারি থেকে শুরু করে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এই নিষেধাজ্ঞা।

বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত এক সভা শেষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এই নির্দেশনা দেন। সভায় আসন্ন পরীক্ষা বিষয়ে বিভিন্ন তথ্য তুলে ধরেন তিনি।

দীপু মনি বলেন, ‘এবার মোট ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী এসএসসি ও সমমান পরীক্ষায় অংশগ্রহণ করবে। তার মধ্যে ১০ লাখ ২২ হাজার ৩৩৬ জন ছাত্র ও ১০ লাখ ২৩ হাজার ৪১৬ জন ছাত্রী। এসএসসি ও সমমান পরীক্ষা সুষ্ঠুভাবে আয়োজন করতে দেশের সব কোচিং সেন্টার মাসব্যাপী বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে।’ হিসেব মতে, গত বছরের তুলনায় মাধ্যমিকে এবার প্রায় ৮৮ হাজার শিক্ষার্থী কমেছে। গত বছর সারাদেশে মোট পরীক্ষার্থী ছিল ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘অন্যান্য বারের মতো এবারও পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে। অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থীর দেরি হলে পরীক্ষা শেষে তার বিস্তারিত তথ্য সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে পাঠাতে হবে। ট্রেজারি থেকে নির্দিষ্ট তারিখের পরীক্ষার প্রশ্নপত্রের সকল সেট কেন্দ্রে নিয়ে যাওয়া হবে। পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে এমএমএসের মাধ্যমে প্রশ্নপত্রের সেট কোড জানিয়ে দেয়া হবে। কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না।’