ডেস্ক : মাত্র দুই দিনে এক হাজার বেডের করোনাভাইরাস হাসপাতাল বানিয়েছে চীন। খালি একটি ভবনকে এই সময়ে সুসজ্জিত হাসপাতালে রূপান্তরিত করেছেন দেশটির ইঞ্জিনিয়ার ও স্বেচ্ছাসেবকেরা।

চীনের করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় নির্মিত হাজার শয্যাবিশিষ্ট এ হাসপাতাল আজ মঙ্গলবার স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় উদ্বোধন করা হয়েছে বলে জানিয়েছে দ্য ডেইলি স্টার। হাসপাতালটি হুবেই প্রদেশের উহান শহর থেকে ৪৬ মাইল দূরে অবস্থিত।

স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে বলা হয়, ডাবি মাউনটেইন রিজওনাল মেডিকেল সেন্টার নামে একটি হাসপাতালের নির্মাণ কাজ শেষ হওয়ার ছিল আগামী মে মাসে। কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ায় জরুরিভিত্তিতে সেটি দ্রুত সময়ের মধ্যে বিশেষায়িত হাসপাতালে রূপান্তরের সিদ্ধান্ত নেয়া হয়।

সে অনুযায়ী, চীনা ইঞ্জিনিয়ার ও স্বেচ্ছাসেবকেরা মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে এক হাজার বেডের করোনা হাসপাতালটির কাজ শেষ করেন। শুক্রবার থেকে দিন-রাত ২৪ ঘণ্টা কাজ করেন ৫০০ কর্মী। এর দুদিনের মাথায় সেটি চিকিৎসা সেবা দেয়ার উপযোগী করা হয়।

হাজার বেড প্রস্তুত করার পাশাপাশি সোমবার পানি, বিদ্যুৎ ও ইন্টারনেট সংযোগ দেয়া হয়েছে। হাসপাতালটি রোগী ভর্তি করার জন্য শতভাগ প্রস্তুত করা হয়েছে। এরই মধ্যে এক ব্যাচের রোগী সেখানে নেয়াও হয়েছে।

এদিকে চীনে ছড়িয়ে পড়া প্রাণঘাতী ‘করোনাভাইরাসে’ সংক্রমিত হয়ে মৃতের সংখ্যা বেড়ে ১৩২ জনে দাঁড়িয়েছে। সংক্রমণের সংখ্যা ছাড়িয়েছে ৬,০০০। আজ বুধবার সকালে এ তথ্য নিশ্চিত করেছে দেশটির ন্যাশনাল হেল্থ কমিশন। চীন ছাড়াও বিশ্বের ১৮টি দেশে ৭৮ জন এ ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।